Saturday , September 22 2018
Breaking News

এখনই এই ৯টি তথ্য ডিলিট করুন ফেসবুক থেকে – জেনে নিন কোন ৯ টি তথ্য!

এই ৯টি তথ্য ডিলিট করুন- ফেসবুক থেকে তথ্য লিক হওয়ার ঘটনার পর, বিশ্বজুড়ে এই সোশ্যাল নেটওয়ার্কিং সাইট বর্তমানে প্রশ্নের মুখে। তথ্য লিক হওয়ার ঘটনার জেরে অনেকে ফেসবুক লাইভে হয়েছেন সরব। আবার অনেকে নিজের অ্যাকাউন্ট-ই করেছেন ডিলিট।

কিন্তু যারা এখনও এই দুটির একটিও করেননি, তাঁরা কীভাবে নিজের ফেসবুক অ্যাকাউন্টের তথ্য বেহাত হওয়া থেকে নিজেকে বাঁচবেন! এর সন্ধান দেব আমরা৯-টি কাজ, যা করলেই আপনার ফেসবুক অ্যাকাউন্ট থেকে আর কোনও ব্যক্তিগত তথ্য হবে না লিক। এখনই এই ৯টি তথ্য ডিলিট করুন ‘FB’ থেকে:-

জন্ম তারিখ :

আপনার ফেসবুক অ্যাকাউন্টে থাকা জন্ম তারিখ এখনই ডিলিট করুন। কারণ আপনার জন্ম তারিখ থেকে সহজেই আপনার নাম, ঠিকানা বার করে নেওয়া যায়। এমনকি জন্ম তারিখের সাহায্যে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টেও থাবা বসাতে পারে হ্যাকাররা।

ফোন নম্বর :

যদি আপনার FB প্রফাইলে ফোন নম্বর থাকে, তবে সেটিও ডিলিট করুন। ফোন নম্বর এর সাহায্যে হ্যাকাররা চাইলে আপনাকে করতে পারে সর্বস্বান্ত।

বন্ধুদের তালিকা সংরক্ষিত করুন :

আপনার অ্যাকাউন্টে থাকা বন্ধুদের তালিকা, সর্বসাধারণের জন্য না তা সংরক্ষিত করুন। এতে আপনার প্রফাইলের সুরক্ষা আরও মজবুত হবে।

বাড়ির শিশু ও যুব সদস্যদের ছবি সংরক্ষিত করুন বা ডিলিট:আপনার প্রফাইলে যদি আপনার বাড়ির বা পরিচিত কোনও শিশুর ছবি বা কোনও তরুণ-তরুণীর ছবি থাকে তবে তা সংরক্ষিত করুণ। কারণ এই ছবি গুলি ডাউনলোড করে সহজেই তা হতে পারে ভাইরাল।

লোকেশন সার্ভিস:

নিজের প্রফাইলটির লোকেশন সার্ভিস বন্ধ রাখুন। বিশেষ করে কলেজ পড়ুয়াদের (মহিলা) জন্য এটা খুবই জরুরি।

রিলেটিভ সংরক্ষিত করুন :

FB প্রফাইলে আপনার সঙ্গে সম্পর্কিত আপনার আত্মীয়দের একটি মেনু থাকে। সেটি সংরক্ষিত করুন। ভালো হয়, প্রফাইলে যদি আপনার আত্মীয়দের যুক্ত না করেন।

ক্রেডিট কার্ড লিস্ট:

ফেসবুকে কখনই নিজেদের ক্রেডিট বা ডেবিট কার্ড-এর তথ্য দেবেন না। যদি দিয়ে থাকেন তাবে এখনই ডিলিট করুন।

বোর্ডিং পাসের ছবি:

ফেসবুকে অনেকেই বোর্ডিং পাসের ছবি দেন বিমানের টিকিটির সঙ্গে। এটা কখনই করবেন না। এর সাহায্যে বিমান সংস্থাকে দেওয়া আপনার সব ব্যক্তিগত তথ্য হতে পারে বেহাত।

হলিডে সার্ভিস :

ছুটিতে আপনি কোথায়, কবে, কখন ঘুরতে যাচ্ছেন তা ফেসবুকে একে বারেই জানাবেন