Wednesday , August 22 2018
Breaking News

কোহলি-ভিলিয়ার্সদের পেছনে ফেললেন এক পাকিস্তানি

পাকিস্তানি ব্যাটসম্যান শান মাসুদকে সবাই টেস্ট ব্যাটসম্যান হিসেবেই চিনেন। তবে প্রথম শ্রেণীর ক্রিকেটে ব্যাটিং গড়ে এবার এবি ডি ভিলিয়ার্স কিংবা ভিরাট কোহলির মতো তারকাদের পেছনে ফেলেছেন তিনি।

গত ১০ ইনিংসে ব্যাট হাতে ৩টি সেঞ্চুরির দেখা পেয়েছেন এই পাকিস্তানি। এই সেঞ্চুরি ছাড়াও বাট হাতে করেছেন ৪ টি অর্ধশতকও। ১০৯ গড়ে ৭৬৩ রান করেছেন তিনি। এতেই ক্যারিয়ারের গড় উঠে গেছে ৫৮.৯৪-তে।

লিস্ট ‘এ’ ক্রিকেটের ইতিহাসে যা সর্বোচ্চ। ওয়ানডেতে ৫৮.১০ গড়ে

রান করলেও লিস্ট ‘এ’তে ৫৬.৫৬ গড়ে রান করেছেন ভারতীয় অধিনায়ক ভিরাট কোহলি। আর প্রোটিয়া তারকা এবি ডি ভিলিয়ার্স ওয়ানডেতে ১০১ স্ট্রাইক রেটে সাড়ে ৯ হাজার রান করেছেন ৫৩.৫০ গড়ে।

লিস্ট এ’তে তার গড় ৫৩.৪৭। এই দুজনকেই এবার টপকে গেছেন শান মাসুদ। আন্তর্জাতিক ক্রিকেটে পাকিস্তানের সাদা জার্সিতে ওপেনার মাসুদের অভিষেক ২০১৩ সালে। পাকিস্তানের হয়ে এই একটি ফরম্যাটেই খেলার সু্যোগ হয়েছে তার।

১২ টেস্টে মাত্র একটি সেঞ্চুরি ও ৩টি ফিফটিতে রান করেছেন মাত্র ৫৬৫। গড় ২৪-এর নিচে, স্ট্রাইক রেটও ৪০-এর কাছাকাছি। ফলে সুযোগ হয়নি সীমিত ওভারের ক্রিকেটে। এদিকে এই পাকিস্তানি ওপেনার টপকে গেছেন লিস্ট ‘এ’র ইতিহাসের সেরা গড়ের মালিক মাইকেল বেভানকেও।

‘দ্য ফিনিশার’ খ্যাত এই অজি ব্যাটসম্যান ৪২৭ ম্যাচের লিস্ট ‘এ’ ক্যারিয়ার শেষ করেছেন ৫৭.৮৬ গড় নিয়ে। এবার তাকেও টপকে গেছেন এই পাকিস্তানি ক্রিকেটার। তবে এই রেকর্ডটি ক্যারিয়ার শেষেও ধরে রাখতে পারেন নাকি তা সময়ই বলে দেবে।