Friday , December 14 2018
Breaking News

যেভাবে সহজ পদ্ধতিতে কমাবেন মুখের মেদ

অনেকেরই মুখের থুতনির নিচে বাড়তি মেদ জমে যায়। একটু সচেতন হয়ে জীবন যাপন করলে এবং কয়েকটি সহজ অনুশীলনের মাধ্যমে দূর করা যায় এ বাড়তি মেদ। এ লেখায় তুলে ধরা হলো কয়েকটি মুখের অনুশীলনের কথা, যা মুখের বাড়তি মেদ কমাতে সহায়তা করবে—

‘চিন লিফট’ এ অনুশীলনের জন্য কোনো স্থানে বসে বা সোজা হয়ে দাঁড়িয়ে থুতনি উঁচু করে তুলে ধরতে হবে। দৃষ্টি যতটা সম্ভব ওপরের দিকে রাখতে হবে। এভাবে ১০ সেকেন্ড টানটান করে রেখে চাপ প্রয়োগ করতে হবে চোয়াল, গলা ও ঘাড়ে। এরপর একটু বিশ্রাম নিয়ে কয়েকবার এ অনুশীলন করলেই চলবে।

‘লিপ পুল’ যতটা সম্ভব ঠোঁট উঁচু করার চেষ্টা করতে হবে। এরপর নিচের চোয়াল যতটা সম্ভব টানটান করে বাইরের দিকে নিতে হবে। এভাবে থাকতে হবে ১৫ থেকে ২০ সেকেন্ড। বসে বা দাঁড়িয়ে এ অনুশীলন করা যাবে।

মাছের মুখ: অনেকেই সেলফি তোলার সময় মাছের মতো মুখভঙ্গি করে। এটি অনেকটা তেমনই। চেয়ারে সোজা হয়ে বসে মাছের মতো মুখ বানাতে হবে। গালগুলোকে যতটা সম্ভব ভেতরে টেনে নিন। এভাবে পাঁচ সেকেন্ড করে কয়েকবার করলেই চলবে।

বাতাসে ফুঁ: সোজা হয়ে বসতে হবে। মেরুদণ্ড থাকবে সোজা। এরপর ঠোঁট সরু করে বাতাসে জোরে ফুঁ দিতে হবে। এভাবে কয়েকবার করলেই ফল মিলবে।

হাসি: হাসি খুবই ভালো একটা অনুশীলন। হাসিতে পুরো মুখের মাংসপেশি কাজ করে। এতে সার্বিকভাবে মুখের মেদ কমে যায়।