Saturday , September 22 2018
Breaking News

বাঙাল ভাষা বলে বাংলাদেশে কিছু নেই : জয়া

“বাংলাদেশ যতটা কাছের, এই বাড়িঘরও (কলকাতার) ততটাই। তবে এখানকার বাংলা ছবিতে যে ‘বাঙাল’ ভাষা বলা হয়, সেটা খুব খারাপ। বাঙাল ভাষা বলে বাংলাদেশে কিছু নেই। ওখানকার ভাষায় বৈচিত্র রয়েছে। তাই এই ‘বাঙাল’ ভাষা শুনে বাংলাদেশের মানুষ খুব রেগে যায়।”

কথাগুলো সম্প্রতি কলকাতার আনন্দবাজার পত্রিকাকে বললেন জয়া আহসান। আর নায়িকার প্রতি প্রশ্ন ছিল ‘কলকাতা কতটা কাছের হল?’

কলকাতা প্রসঙ্গে জয়া আরো বলেন, ‘কলকাতার খাবারে মিষ্টি একটু বেশি দেওয়া হয়। তবে এখান থেকে পাতিলেবু, মুড়ি বাড়িতে নিয়ে যাই।’

গেল বছর কলকাতায় মুক্তি পায় জয়া অভিনীত ‘বিসর্জন’। এ সিনেমার জন্য লাগাতার পুরস্কার পেয়ে যাচ্ছেন তিনি। শুক্রবার মুক্তি পেল ‘আমি জয় চ্যাটার্জি’।

কখনও ভেবেছিলেন, এখানেও এতটা সাফল্য পাবেন?— এ প্রশ্নে বলেন, “রোডম্যাপ করে কখনও এগোইনি। ‘আবর্ত’র পরেও কিছুটা সময় নিয়েছিলাম। এখন অবশ্য বেশ কিছু ডায়নামিক চরিত্রের অফার পেয়েছি। আমি তো নিজেকে শিল্পী হিসেবে দেখতে চাই। নায়িকা তকমাটা চাইনি।”

তার মানে এই নয় যে, নাচ-গান নির্ভর সিনেমা করবেন না। জানালেন জয়া।

সম্প্রতি জয়াকে নিয়ে বাংলাদেশের এক সাংবাদিক লিখেছেন, ‘জয়া আমাদের গর্ব, আবার আক্ষেপও।’ এ প্রসঙ্গে বললেন, “আসলে বাংলাদেশে এক্সপেরিমেন্টাল ছবির বাজারটা এখনও সেভাবে তৈরি হয়নি। আমার খুব ভালো একটা ছবি ‘খাঁচা’ হঠাৎ করে রিলিজ করল। ছবিটির মার্কেটিং ঠিকভাবে করা হয়নি। আর একটি ছবি ‘বিউটি সার্কাস’, যেখানে আমি সার্কাসের ট্র্যাপিজের খেলা দেখাই, সেটা টেকনিক্যাল কারণে বহুদিন ধরে আটকে। শিল্পী হিসেবে ছবির রিলিজ নিয়ে একটু আক্ষেপ আছে।”

বর্তমানে কলকাতার কয়েকটি সিনেমা নিয়ে ব্যস্ত আছেন জয়া। বাংলাদেশেরও কিছু সিনেমা আছে হাতে।