Wednesday , December 19 2018
Breaking News

ফর্সা হওয়ার সহজ ঘরোয়া ৪টি টিপস জেনে রাখুন!

নিজের ত্বককে ফর্সা করতে সবাই চায়! কিন্তু ত্বককে পরিষ্কার রাখতে, সুন্দর করতে আর উজ্জ্বল রঙ ফুটিয়ে তুলতে রোজ রোজ পার্লারে দৌঁড়ানো বেশ ঝামেলার কাজ। তাই আজ আমি আপনারকে দিতে পারি সহজ ঘরোয়া ৪টি টিপস যেগুলো অনুসরণ করে আপনি ঘরে বসেই পাবেন ফর্সা উজ্জ্বল ত্বক।

১. রূপচর্চার আদি উপাদান কাঁচা হলুদ ও দুধ
রূপচর্চায় সেই আদ্যিকাল থেকে ব্যবহার হয়ে আসছে কাঁচা হলুদ ও দুধ। সে যুগে যখন কোনো পার্লার বা কেমিক্যাল প্রসাধনী ছিলো না, তখনকার নারীরা কিন্তু এই দুটো জিনিস দিয়েই রূপচর্চা করে এসেছেন। তবে এগুলো দিয়ে রূপচর্চা করতে হলে প্রথমে আপনাকে নিতে হবে এক টেবিল চামচ কাঁচা হলুদ, দুই টেবিল চামচ দুধ আর এক চা চামচ লেবুর রস। প্রথমে দুধ, লেবুর রস ও হলুদ বাটা মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। এটি সারা মুখে লাগিয়ে অন্তত ২০ মিনিট অপেক্ষা করুন শুকিয়ে না যাওয়া পর্যন্ত। এরপর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। তবে মনে রাখবেন, এই প্যাকটি ব্যবহার করলে কখনও গরম পানি দিয়ে মুখ ধোওয়া যাবে না। আর এটি ব্যবহার করার পর অন্তত ১২ ঘন্টা রোদে যাবেন না। কাজেই এই প্যাকটি রাতের বেলায় নেয়াই সবচেয়ে ভালো।

২. কাঁচা হলুদ ও দুধ পান করেও হতে পারেন ফর্সা
স্থায়ীভাবে ফর্সা হতে চাইলে দুধের সাথে কাঁচা হলুদ মিশিয়ে খেতে হবে আপনাকে। একগ্লাস দুধের সাথে এক টুকরো কাঁচাহলুদ বাটা মিশিয়ে নিন। অথবা বাটাবাটির ঝামেলায় যেতে না চাইলে আপনি এক গ্লাস দুধ চুলায় বসিয়ে তার ভেতর কয়েক ইঞ্চির এক টুকরো কাঁচাহলুদ ছেড়ে দিতে পারেন। এবার দুধটা গাঢ় হলুদ রঙ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। হলুদ রঙ হয়ে গেলে দুধ নামিয়ে একটু ঠান্ডা খেয়ে নিন। এভাবে শুধু দুধ আর হলুদ খেতে না চাইলে আপনি প্রয়োজনমতো চিনি বা মধুও মিশিয়ে নিতে পারেন। এই পানীয়টি নিয়মিত পান করলে আপনার ত্বক ভেতর থেকে হয়ে উঠবে উজ্জ্বল ও ফর্সা।

৩. ব্যবহার করুন প্রাকৃতিক ব্লিচখ্যাত টমেটোর রস
জানেন কি, টমেটো আপনার ত্বকে প্রাকৃতিক ব্লিচের কাজ করে? আপনার ত্বককে উজ্জ্বল করে এক ধরণের শাইনিং ভাব এনে দিতে টমেটোর রসের জুড়ি নেই। তাই মুখে, গলায়, ঘাড়ে হাতে, পায়ে নিয়মিত ব্যবহার করুন টমেটোর রস। গোটা একটা টমেটো পেস্ট করে মাখুন সবজায়গায়। আপনার ত্বকের পরিবর্তনটা আপনি নিজেই বুঝতে পারবেন কিছুদিনের মধ্যে।

৪. আপনাকে ফর্সা করে তুলবে লেবুর রস
লেবুর রসের সাইট্রিক এসিড আপনার ত্বকের উজ্জ্বলতাই শুধু বৃদ্ধি করে না, বরং ত্বককে স্থায়ীভাবে ফর্সাও করে তোলে। রাতের বেলায় ঘুমানোর আগে একটা তাজা লেবু রস করে ম্যাসাজ করে নিন। ঘন্টাখানেক পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। তবে ভুলেও কিন্তু এটা দিনের আলোতে ব্যবহার করতে যাবেন না! কারণ লেবুর রস লাগিয়ে আপনি রোদের মধ্যে গেলে ত্বকের রঙ ফর্সা হওয়ার বদলে উল্টো কালো হয়ে যেতে পারে কিন্তু!