Tuesday , November 13 2018
Breaking News

কে এই নতুন আইজিপি! জেনে নিন আজকের আইজিপি হয়ে উঠার গল্প

পুলিশের বিদায়ী মহাপরিদর্শক (আইজিপি) এ.কে.এম.শহীদুল হক বলেছেন, ‘নতুন আইজিপির জন্য আগামী জাতীয় সংসদ নির্বাচনে নাগরিকদের ভোটাধিকার প্রয়োগের শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখা একটি বড় চ্যালেঞ্জ হবে।’

নিজের ব্যাচমেটের এমন মন্তব্যের বিপরীতে পুলিশ বাহিনীতে মেধাবী, বিচক্ষণ, সাহসী, দৃঢ়চেতা ও ধৈর্যের পরীক্ষায় উত্তীর্ণ হয়ে আইজিপি’র চেয়ারে বসা ড.মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেছেন, ‘পুলিশের চ্যালেঞ্জ প্রতিদিনই। চ্যালেঞ্জ নেওয়াটা আমাদের কাছে কোনো নতুন বিষয় নয়। পুলিশকে সব সময় নতুন নতুন চ্যালেঞ্জ মোকাবিলা করতে হয়। আগামী নির্বাচন শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে যে কোনো চ্যালেঞ্জ গ্রহণে পুলিশ প্রস্তুত।’

আদতে নানামুখী চ্যালেঞ্জ মোকাবেলা করেই সামনে এগিয়েছেন ড.জাবেদ পাটোয়ারী। সংগ্রামী শৈশব-কৈশোর পেরিয়ে চাকরি জীবন সবক্ষেত্রেই চ্যালেঞ্জ উত্তীর্ণ মানুষ তিনি। পুলিশের বিশেষ শাখার (এসবি) প্রধান হিসেবে দায়িত্ব পালনকালেও সুনাম ও সফলতার সঙ্গে অগ্রগতির মিছিলে শামিল করেছেন সংস্থাকে।

বার বার পুলিশের সর্বোচ্চ পদে অধিষ্ঠিত হবার যোগ্যতা সত্ত্বেও সক্রিয় একটি প্রতিপক্ষের কাছে ঘায়েল হয়েছেন। তবুও দমে যাননি। নিজ দায়িত্বে মেধার স্বাক্ষর রেখে সততা ও বিশ্বস্ততার সঙ্গেই পাড়ি দিয়েছেন বন্ধুর পথ। অসীম ধৈর্য্যরে পরীক্ষায় নিজেকে উত্তীর্ণ করে ঠিকই পর্যুদস্ত করেছেন মহল বিশেষকে।

বঙ্গবন্ধু কন্যা, প্রধানমন্ত্রী শেখ হাসিনাও পুলিশ প্রশাসনে স্বচ্ছ ইমেজের, মেধাবী ও পেশাদার এ কর্মকর্তার ওপর পূর্ণ আস্থা রেখেছেন। তাঁর কাঁধেই পরিয়ে দিয়েছেন পুলিশ প্রধানের র‌্যাংক ব্যাজ।

নেতৃত্বের নন্দিত মহিমায় উদ্ভাসিত দৃঢ়, সাহসী ও বুদ্ধিদীপ্ত নেতৃত্ব দিয়েই ড.মোহাম্মদ জাবেদ পাটোয়ারী দেশে জঙ্গিবাদ দমন ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নাগরিকদের ভোটাধিকার প্রয়োগের শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার কৃতিত্বও অর্জন করবেন।

শত বাধা-বিপত্তি ও প্রতিকূল পরিস্থিতি মোকাবেলা করেই এসব চ্যালেঞ্জে তিনি জয়ী হবেন বলেই মনে করেন তাঁর পরিচিত, স্কুল জীবনের শিক্ষক থেকে শুরু করে তাঁর পিতৃভূমি পদ্মা, মেঘনা ও ডাকাতিয়া নদীর তীরবর্তী এলাকা চাঁদপুরের বাসিন্দা এবং পর্যবেক্ষক মহল।

পুলিশের শীর্ষ পদে পরিবর্তনের খবরের পর থেকেই গত ক’দিনের আলোচনায় ওঠে আসছে নতুন আইজিপি হিসেবে ড.মোহাম্মদ জাবেদ পাটোয়ারীর সামনের দিনগুলোতে নানামুখী চ্যালেঞ্জের কথা। তবে নতুন পুলিশ মহাপরিদর্শকের (আইজিপি) পরিচিতজন মাত্রই বলছেন, পুলিশের সর্বোচ্চ এ কর্মকর্তা জীবনের পরতে পরতে সব চ্যালেঞ্জেই সফলতার সঙ্গে উত্তীর্ণ হয়েছেন। তাঁর কাছে চ্যালেঞ্জ নতুন কোন বিষয় নয়।

চাঁদপুর জেলা সদরের বাবুরহাট উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক পাস করার সময় পুলিশের নতুন আইজিপি ড.মোহাম্মদ জাবেদ পাটোয়ারীর সরাসরি শিক্ষক ছিলেন শহীদুল্লাহ মাস্টার। নিজ ছাত্রের চ্যালেঞ্জ সম্পর্কে তিনি বলেন, ‘জীবনের উষালগ্ন থেকেই চ্যালেঞ্জ নিয়ে নিজেকে গড়েছেন জাবেদ পাটোয়ারী।

নানা প্রতিকূলতা ডিঙিয়ে পূর্ণ মনোবল, একাগ্রতা, নিষ্ঠা এবং দৃঢ়প্রত্যয় নিয়ে চাঁদপুরের প্রত্যন্ত মান্দারী গ্রাম থেকে ‘প্রাচ্যের অক্সফোর্ড’ জয় করেছেন।’

চাঁদপুর জেলা আওয়ামী লীগের এ প্রবীণ সহ-সভাপতি বলেন, ‘স্নাতকোত্তর ডিগ্রী নিয়ে মেধার দৌলতে বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে সহকারী পুলিশ সুপার (এএসপি) হিসেবে চাকরিতে যোগ দিয়ে এখানেও সফলতার স্বাক্ষর করেছেন জাবেদ পাটোয়ারী। ৬ষ্ঠ বিসিএস পুলিশ ক্যাডারে তিনি হয়েছিলেন প্রথম।’

জানা যায়, পুলিশের বিশেষ শাখার (এসবি) প্রধান হিসেবে একটানা ৯ বছর ড.মোহাম্মদ জাবেদ পাটোয়ারী দায়িত্ব পালন করেছেন সুনাম ও সফলতা সঙ্গে নিয়েই। জেএমবি’র আমির মাওলানা সাইদুর রহমানের গ্রেফতার থেকে শুরু করে জঙ্গিবিরোধী বেশ কয়েকটি বড় অভিযানের সাফল্যের পুরো কৃতিত্বও গোয়েন্দা শাখার প্রধান হিসেবে তাঁর ঝুলিতে। সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনেও আকাশ ছুঁয়ে যেন দন্ডায়মান তাঁর শির।

অতীতে এ পদটিতে থেকে যারা পারেননি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিষয়ে ৬৬ হাজার ক্লাসিফাইড গোয়েন্দা তথ্য বিশেষভাবে সংরক্ষণ করতে সেটিও করে দেখিয়েছেন জাবেদ পাটোয়ারী। দক্ষতা, বলিষ্ঠতা ও গতিশীল নেতৃত্বে অনন্য এক উচ্চতায় নিয়ে গেছেন পুলিশের বিশেষ শাখাকে।

আইজিপি হবার দৌড়ে নিজের বিচক্ষণতা ও শতভাগ বিশ্বস্ততায় পর্যুদস্ত করেছেন মহল বিশেষকে। দীর্ঘ অপেক্ষা আর ধৈর্য্যরে পরীক্ষা দিয়েই এসেছেন পুলিশ বাহিনীর সর্বোচ্চ পদে।

সংগ্রাম-সাফল্যে ভরপুর এমন ঘটনাপ্রবাহ প্রমাণ করে অতীতের ধারাবাহিকতায় জঙ্গিবাদ দমন এবং একাদশ জাতীয় সংসদ নির্বাচন নির্বিঘ্নে সম্পন্ন করার চ্যালেঞ্জে সততার অনন্য উদাহরণ ড.মোহাম্মদ জাবেদ পাটোয়ারী সফল হবেনই। তাঁর পরিচিতজন থেকে শুরু করে সবাই যেন এটি বিশ্বাস করেন।

নতুন আইপিজিপির উদ্দেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বলেছেন, ‘সন্ত্রাস-মাদক, জঙ্গিবাদ নির্মূল হবে সেটাই আমরা চাচ্ছি। দেশে শান্তিপূর্ণ পরিবেশ থাকুক। উন্নয়নের ধারা যেন অব্যাহত থাকে সেটাই আমরা চাই।’

নতুন আইজিপি ড.মোহাম্মদ জাবেদ পাটোয়ারীকে ‘নির্ভরযোগ্য’ মানুষ বলেই মনে করেন স্বরাষ্ট্রমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা আসাদুজ্জামান খাঁন কামাল। নতুন আইজিপি ড.মোহাম্মদ জাবেদ পাটোয়ারীর উচ্ছ্বসিত প্রশংসা ক’দিন আগে মন্ত্রী বলেছেন, ‘পুলিশের গোয়েন্দা সংস্থার প্রধান হিসেবে নির্ভরযোগ্যভাবেই কাজ করেছেন ড. জাবেদ পাটোয়ারী।’

দেশপ্রেমিক পুলিশ বাহিনীর প্রধান হিসেবেও ড.মোহাম্মদ জাবেদ পাটোয়ারী ঘনিয়ে আসা জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে স্বাধীনতা বিরোধীদের মুখে ছাই দিয়ে সব ষড়যন্ত্র ও চ্যালেঞ্জ প্রজ্ঞার সঙ্গে মোকাবেলা করেই দেশকে এগিয়ে নিয়ে যাবেন।

শক্ত হাতেই জঙ্গিবাদ ও সন্ত্রাস দমনের সংগ্রাম অব্যাহত রাখার পাশাপাশি পুলিশের ইতিবাচক ভাবমূর্তিও বিনির্মাণ করবেন। নিজের জীবনের মতোই পুলিশ বাহিনীকেও সাফল্যের চূড়ান্ত শিখরে নিয়ে যাবেন এমন প্রত্যাশা ষোল কোটির বাংলাদেশের।