Tuesday , November 13 2018
Breaking News

বিচারপতি আবদুল ওয়াহহাব মিঞার পদত্যাগ

ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিঞা পদত্যাগ করেছেন। শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬ টায় ব্যক্তিগত কর্মকর্তার মাধ্যমে তিনি বঙ্গভবনে পদত্যাগপত্র পাঠান। তবে শুক্রবার ছুটির দিন থাকায় তার পদত্যাগপত্র বঙ্গভবন এখনও পায়নি বলে রাষ্ট্রপতির প্রেস সচিব জানিয়েছেন।

রাতে সুপ্রিমকার্ট এবং হাইকোর্টের বিচারপতিগণ তার ১৫ পার্ক এভিনিউ এর বাসায় আসেন। নতুন নিয়োগ পাওয়া প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনও সেখানে এসেছেন।

বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার অবর্তমানে সংবিধানের ৯৭ অনুচ্ছেদ অনুযায়ী সুপ্রিম কোর্টের আপিল বিভাগের প্রবীণতম বিচারপতি মো. আবদুল ওয়াহাব মিঞা বাংলাদেশের প্রধান বিচারপতির কার্যভার পালনের দায়িত্বে পালন করে আসছিলেন। বয়সসীমা অনুযায়ী বিচারপতি মো. আবদুল ওয়াহ্‌হাব মিয়ার দায়িত্বপালনের সময়সীমা ছিল ২০১৮ সালের ১০ নভেম্বর পর্যন্ত।

২২তম প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ পেয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। সংবিধানের ৯৫(১) অনুচ্ছেদের ক্ষমতাবলে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনকে প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ দিয়েছেন।আপিল বিভাগের পাঁচজন বিচারপতির মধ্যে মো. আবদুল ওয়াহহাব মিঞা সবচেয়ে জ্যেষ্ঠ। জ্যেষ্ঠতা বিবেচনায় তার পরেই ছিলেন বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। আর এর পরে পর্যায়ক্রমে রয়েছেন বিচারপতি মো. ইমান আলী, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি মির্জা হোসেইন হায়দার।

বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের সময়সীমা ২০২১ সাল পর্যন্ত। বিচারপতি মো.ইমান আলী অবসরে যাবেন ২০২২ সালে। আর বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর অবসরের তারিখ ২০২৩ সাল এবং বিচারপতি মির্জা হোসেইন হায়দার অবসরে যাবেন ২০২১ সালে।