Friday , December 14 2018
Breaking News

এবারের আইপিএলে ব্যাটিং শক্তিতে কোন দল সেরা?

দরজায় কড়া নাড়ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) একাদশ আসর। ৭ এপ্রিল মুম্বাই ইন্ডিয়ানস বনাম চেন্নাই সুপার কিংস ম্যাচ দিয়ে মাঠে গড়াচ্ছে বিশ্বের সবচেয়ে বড় আর জাঁকজমক ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের আসর। এই টুর্নামেন্ট ঘিরে বাংলাদেশি ক্রিকেটপ্রেমীদের আগ্রহের কমতি নেই। এবারও বাংলাদেশের দুই তারকা সাকিব আল হাসান এবং মুস্তাফিজুর রহমান খেলবেন যথাক্রমে সানরাইজার্স হায়দরাবাদ এবং মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে। বল মাঠে গড়ানোর আগে দলগুলোর ব্যাটিং শক্তির দিকে একটু নজর দেওয়া যাক:কলকাতা নাইট রাইডার্স: ব্যাটিং শক্তির দেক থেকে সবচেয়ে পিছিয়ে থাকা দল অবশ্যই শাহরুখ খানের নাইট রাইডার্স। গৌতম গম্ভীর, মণীশ পাণ্ডেদের অনুপস্থিতিতে দায়িত্ব নিতে হবে রবিন উথাপ্পা, দীনেশ কার্তিক আর নবাগত শুভমন গিলদের। বিদেশিদের মধ্যে ক্রিস লিন বা আন্দ্রে রাসেল থাকলেও তাদের কতটা ফিট অবস্থায় পাওয়া যাবে সেটা বড় প্রশ্ন।

চেন্নাই সুপার কিংস: মহেন্দ্র সিংহ ধোনি, সুরেশ রায়না, মুরলি বিজয় কিংবা রবীন্দ্র জাদেজারা থাকলেও বিদেশি ব্যাটসম্যানদের ক্ষেত্রে অনেকটাই পিছিয়ে সুপার কিংস। ভরসা করার মতো নাম ফর্মে না থাকা ফাফ ডুপ্লেসিস এবং ইংল্যান্ডের স্যাম বিলিংস।

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু: টুর্নামেন্টের একেবারে প্রথম থেকেই বিধ্বংসী ব্যাটিং লাইনআপ তৈরি করেছে ব্যাঙ্গালুরু। এবারও তার ব্যতিক্রম হয়নি। দলে আছেন বিরাট কোহালি, এবিডি ভিলিয়ার্স, কুইন্টন ডি’কক, ব্রেন্ডন ম্যাককালাম, কলিন ডি গ্র্যান্ডহোমরা। একাদশ আসরে শিরোপার অন্যতম দাবিদারও তারা।
মুম্বাই ইন্ডিয়ান্স: আইপিএলের সবচেয়ে সফল ফ্র্যাঞ্চাইজিদেরও সমস্যাটা অনেকটা সুপার কিংসের মতোই। দেশিদের মধ্যে রোহিত শর্মা, হার্দিক পাণ্ডিয়ার মত ক্রিকেটার থাকলেও বিদেশি ব্যাটিং লাইন আপ বেশ খারাপ। জেপি ডুমিনি আর কায়রন পোলার্ডকে বাদ দিলে বলার মতো বিদেশি ব্যাটসম্যান নেই মুম্বাইয়ে।

কিংস ইলেভেন পাঞ্জাব: রবিচন্দ্রন অশ্বিনের নেতৃত্বে এবারের আইপিএল শিরোপার অন্যতম দাবিদার বলা হচ্ছে পাঞ্জাবকে। ‘ক্যারিবিয়ান দানব’ ক্রিস গেইল, অ্যারন ফিঞ্চ, ডেভিড ‘কিলার’ মিলারের মতো একাধিক গেম চেঞ্জার তো আছেই; তার ওপর আছেন লোকেশ রাহুল, যুবরাজ সিং, অক্ষর পটেলরা।
দিল্লি ডেয়ারডেভিলস: গ্লেন ম্যাক্সওয়েল, কলিন মুনরো বা ক্রিস মরিসদের নিয়ে তৈরি দিল্লির এবারের বিদেশি ব্যাটিং লাইনআপ বেশ শক্তিশালী। সেই সঙ্গে লোকাল ব্যাটসম্যানদের মধ্যে আছেন অভিজ্ঞ গৌতম গম্ভীর, ঋষভ পান্থ, শ্রেয়াস আইয়ার, পৃথ্বী শদের মত তারকারা।

আইপিএলে ব্যাটিং
রাজস্থান রয়্যালস: চেন্নাইয়ের মতো দুই বছরের বিরতির পর ফিরছে রাজস্থানও। বল টেম্পারিং করে নিষিদ্ধ হওয়া স্টিভেন স্মিথকে পাওয়া না গেলেও বেন স্টোকস, জস বাটলারদের নিয়ে তৈরি রাজস্থানের ব্যাটিং একেবারে পাওয়ার হাউস। এছাড়া বিগ ব্যাশে দুর্দান্ত পারফর্ম করা ডি’আর্কি শর্ট, জোফরা আর্চাররা তো আছেনই। দেশিদের মাঝে আছেন অধিনায়ক আজিঙ্কা রাহানে, সঞ্জু স্যামসনরা।

সানরাইজার্স হায়দরাবাদ: এবারের টুর্নামেন্টের অন্যতম ব্যালান্সড দল বলা হচ্ছে সানরাইজার্স হায়দরাবাদকে। টেম্পারিং কলঙ্কে নিষিদ্ধ ডেভিড ওয়ার্নার না থাকলেও আছেন দুর্দান্ত সব ব্যাটসম্যান। হার্ডহিটার শিখর ধাওয়ান, বাংলাদেশের অল-রাউন্ডার সাকিব আল হাসান, অধিনায়ক কেন উইলিয়ামসন, কার্লোস ব্র্যাথওয়েটদের মত টি-টোয়েন্টি স্পেশালিস্টরা। নিজেদের দিনে যে কোনো বোলিং লাইন আপকে ছিন্নভিন্ন করে দিতে পারে এই ব্যাটসম্যানদের সবাই।