Wednesday , October 17 2018
Breaking News

‘আমি তো ভিক্ষা করি না, কাজ করে খাই’

সকালবেলা গুলিস্তান থেকে কাটাবন যাচ্ছিলাম City Bus এ! হঠাৎ দেখি বাস এ একজন পঙ্গু লোক মানুষের কাছে হাত পেতে টাকা চাইছে! ভেবেছি হয়তো কোনও গরীব ভিখারী হবে! কিচ্ছুক্ষণ পরেই লোকটা আমাকে বলছে মামা ভাড়া টা? আর কই যাবেন? আমি তো থ! জ্বী, আমি কাটাবন যাবো! ১০ টাকা দেন মামা! টাকা টা দিলাম তারপর চলে গেল আমার পিছে কারো কাছ থেকে ভাড়া নিতে! অনেকক্ষণ তাকিয়ে দেখলাম!

পঙ্গুত্ব যখন মানুষের কাছে অভিশাপের মতো! তখন সেই পঙ্গু লোকটা দিন রাত অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে তা জয় করার জন্য! যেই দেশে কিনা বেকারত্বের পরিমান প্রায় ২৬-৩০ লক্ষ! সেই দেশেই তার মতো মানুষ কাজ করে যাচ্ছে!ইচ্ছা থাকলে উপায় হয় ইহা তার একটি বাস্তব উদাহারণ!

বাস থেকে নামার সময় দেখলাম বাসের একদম নিচে বসে আছে তিনি! ডানে বামে যাওয়ার জন্য বলছে তার উস্তাদ কে! নিচে ছবি আছে! নামার সময় আমি তাকে ১০০ টাকা দিয়ে বললাম মামা কিছু খাইয়া নিও এইটা দিয়ে! লোকটা আমার দিকে তাকিয়ে বলে মামা আমি তো ভিক্ষা করি নাহ! কাজ করে খাই! আমি বললাম না মামা আমি আপনাকে ভিক্ষা দেই নাই! উপহার দিছি!

এইটা বলার পর যখন টাকাটা তার পকেটে দিলাম! তার যে কী সুন্দর একটা হাসি দেখলাম! যা হয়তো আমি আমার সারাজীবনের উপার্জিত টাকা দিয়েও কিনতে পারবো নাহ! সবসময় ভালো থাকুক এই খেটে খাওয়া ভালো মানুষ গুলা!

আরমান খানের ফেসবুক স্ট্যাটাস থেকে