Friday , December 14 2018
Breaking News

জমকালো উদ্বোধনে শুরু হচ্ছে আইপিএল

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) মানেই ব্যাট আর বলের দুরন্ত লড়াই। এই লড়াইয়ে কখনও ব্যাট জিতে তো কখনও বল করে জিতে। এই ফরমেটে সব দল চায় ভাল অলরাউন্ডারদের রাখতে। যাঁরা প্রয়োজনের সময় বল হাতে একটা অসাধারণ স্পেল করে দিতে পারেন, আবার ব্যাট হাতে একটা ক্যামিও খেলে দিতে পারেন।

আগামী শনিবার (৭ এপ্রিল) থেকে শুরু হচ্ছে কোটি ডলারের টি-টোয়েন্টি ক্রিকেটের এই আসর। কিন্তু আকর্ষণীয় টুর্নামেন্ট হলেও গত কয়েকটি আসরে বেশ কিছু কলঙ্কজনক ঘটনা ঘটেছে। তার ওপর নতুন করে দেখা দিয়েছে কেপটাউনে স্বাগতিক দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের তৃতীয় টেস্টে বল টেম্পারিংয়ের ঘটনা। যার ফলে অজি সাবেক অধিনায়ক স্মিথ এবং ওয়ার্নারকে এক বছরের জন্য নিষিদ্ধ করায় ভারতীয় ক্রিকেট বোর্ড এবারের আসরে এ দুজনকে টুর্নামেন্টে অংশ নিতে দিচ্ছেনা।

অপর দিকে দুর্নীতির দায়ে দুই বছরের নিষিদ্ধাদেশ কাটিয়ে টুর্নামেন্টে ফিরছে স্মিথের রাজস্থান রয়্যালস। সুতরাং অধিনায়ক স্মিথকে না পাওয়াটাও দলের জন্য বড় এক ধাক্কা। বেটিং কেলেঙ্কারিতে জড়িয়ে দুই বছরের নিষিদ্ধাদেশ কাটিয়ে টুর্নামেন্টে ফিরছে চেন্নাই সুপার কিংসও। দুর্নীতি অভিযোগে বৃটেনে স্বেচ্ছা নির্বাসনে রয়েছেন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) এর প্রতিষ্ঠাতা ললিত মোদি। মামলা থাকায় দেশে ফিরতে অস্বীকার করেছেন তিনি। তবে নতুন করে কোন প্রকার বিতর্ক এড়িয়ে চলতে দৃঢ় প্রত্যয়ী ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ১১তম আসরের উদ্বোধনী অনুষ্ঠানকে আরও বেশি আকর্ষণীয় করতে মঞ্চ মাতাবেন রণবীর সিং, পরিণীতি চোপড়া, জ্যাকলিন ফার্নান্দেজ, বরুণ ধাওয়ানের মতো বলিউড তারকারা। শনিবার (৭ এপ্রিল) বলিউড ও ক্রিকেট দুই জগতের তারকাদের মেলা বসতে চলছে ম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়মে। যদিও উদ্বোধনী দিনে খেলা থাকায় এদিন পর্দা উঠার মঞ্চে থাকা হচ্ছে না তারকা ক্রিকেটারদের। উদ্বোধনী অনুষ্ঠানে চেন্নাই সুপার কিংসের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ও মুম্বাই ইন্ডিয়ান্সের অধিনায়ক রোহিত শর্মাকে দেখা যাবে। কিন্তু বাকি আর ৬ দলের অধিনায়ক থাকছেন না উদ্বোধনী অনুষ্ঠানে কারণ তাদের উদ্বোধনী অনুষ্ঠানের পরপরই একাধিক ম্যাচ রয়েছে।

আইপিএলের ১১তম আসরের উদ্বোধনী অনুষ্ঠানের বাজেট ছিলো ৩০ কোটি পরে তা কমিয়ে ২০ কোটিতে এনেছেন। এন্টারটেইনমেন্টের জন্য এত টাকা খরচ করতে রাজি নয় ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

৮ মিলিয়ন ডলারের প্রাইজমানির টুর্নামেন্টে বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স ও চেন্নাই সুপার কিংসের ম্যাচ দিয়ে শুরু হবে আইপিএলের ১১তম আসর। লিগ পর্ব, কোয়ালিফাইয়ার ও এলিমিনেটরের লড়াই শেষে আগামী ২৭ মে ফাইনাল দিয়ে শেষ হবে টি-টোয়েন্টি ক্রিকেটের সবচেয়ে আর্কষণীয় এই টুর্নামেন্ট। ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়মে।